ফেসবুক পেজ কি? ফেসবুক পেজ খোলার নিয়ম

ফেসবুকের সবচেয়ে বড় ফিচারগুলোর মধ্যে একটি হলো ফেসবুক পেজ। যত বড় বড় কোম্পানি, সেলিব্রিটি, ব্যবসা প্রতিষ্ঠান ও সংস্থা রয়েছে তারা ফেসবুক পেজ ব্যবহার করে।


আপনি যদি একজন এক্টিভ ফেসবুক ইউজার হয়ে থাকেন তবে দেখবেন সকল সেলিব্রিটি ও জনপ্রিয় ব্যক্তি ফেসবুক পেজ ব্যবহার করে থাকেন এবং তারা তাদের সকল কন্টেন্ট ফেসবুক পেজে পোস্ট করেন। আবার কোনো কোম্পানি যেমন কোকা কোলা, তারা তাদের প্রোডাক্টের প্রমোশন ফেসবুক পেজে করে থাকেন।


এখন আপনিও যদি জানতে চান কিভাবে প্রোফেশনাল ফেসবুক খোলা যায় তবে এই পোস্টটি আপনার জন্যই। এই পোস্টটিতে আজ আমি আপনাদের আরো জানাব ফেসবুক পেজ কি, কেন ফেসবুক পেজ খোলবেন, ফেসবুক পেজ খোলতে কি কি লাগে, ফেসবুক পেজ খোলার নিয়ম, ফেসবুক পেজ থেকে টাকা কামানোর উপায়


যদি আপনি ফেসবুক পেজ খোলার সহজ উপায় জানতে চান তবে পোস্টটি সম্পূর্ণ পড়ুন এবং পোস্টটি পড়ে কমেন্ট সেকশনে আপনার মতামত জানাতে ভুলবেন না। তাহলে চলুন শুরু করা যাক।


ফেসবুক পেজ কি? (What is Facebook Page)

ফেসবুক পেজ হলো ফেসবুকের সেই জায়গা যেখানে বিভিন্ন আর্টিস্ট, কোম্পানি, সংস্থা কিংবা কোনো পাবলিক ফিগার তাদের ভক্ত বা কাস্টমারদের সাথে যুক্ত হতে পারে।


ফেসবুক একাউন্টে আমরা যেমন একজন আরেকজনকে ফেসন্ড এড করি এবং আমাদের দ্বারা পাবলিশ করা সকল পোস্ট তার নিউজ ফিডে চলে যায়। ফেসবুক পেজে কিন্তু বিষয়টা একটু আলাদা।


ফেসবুক প্রোফাইলের সাহায্যে পোস্ট করলে তা আপনার বন্ধুর নিউজ ফিডে পৌছাবে, ফেন্ড লিস্টের বাইরে কারো কাছে পৌঁছাবে না। কিন্তু ফেসবুক পেজ থেকে পোস্ট করলে তা ফেসবুকের সকল ব্যবহারকারীর কাছেই পৌঁছাতে পারবে।


ফেসবুক পেজকে অনেকটা ফেসবুক পাবলিক প্রোফাইল বলা যায়। যেখানে পাবলিশ করা পোস্ট কোনো নির্দিষ্ট ব্যক্তির কাছে না গিয়ে সকল অডিয়েন্সের কাছে পৌছাবে।


মূলত বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, সেলিব্রিটি ও সংস্থাগুলো তাদের ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করার পরিবর্তে ফেসবুক পেজ ব্যবহার করে থাকে। যাতে করে তারা সকল অডিয়েন্সের কাছে পৌঁছাতে পারে। তাই অনেক সময় ফেসবুক পেজকে ফেসবুক ফ্যান পেজও বলা হয়।


ফেসবুক আইডিতে যেমন বন্ধু এড করা যায়, ফেসবুক পেজে কিন্তু এমন করা যায়না। ফেসবুক পেজকে লাইক বা ফলো করা যায়। মজার ব্যাপার হচ্ছে, ফেসবুক অ্যাকাউন্টে আপনি একটি নির্দিষ্ট সংখ্যা পর্যন্তই ফ্রেন্ড বা বন্ধু এড করতে পারবেন। অন্যদিকে ফেসবুক পেজ এর ক্ষেত্রে লাইক বা ফলো এর কোনো নির্দিষ্ট সীমা নেই। আপনার পেজ এ যত আচ্ছা তত লোক লাইক বা ফলো করতে পারবে।


আশা করি বুঝতে পেরেছেন ফেসবুক পেজ কি। এখন চলুন জানা যাক ফেসবুক পেজ খোলার কারণ কি? কেন আপনি ফেসবুক পেজ খুলবেন?


ফেসবুজ পেজ কেন খোলা হয়?

যত বড় বড় সেলিব্রিটি আছে তারা ফেসবুক প্রোফাইলের পরিবর্তে ফেসবুক পেজ ব্যবহার করে। এর পেছনে অবশ্যই কোনো কারণ রয়েছে। চলুন এই কারণগুলো জেনে নেওয়া যাক।


কেন ফেসবুক পেজ ব্যবহার করবঃ

  • ফেসবুক পেজ ব্যবহার করার সবথেকে বড় কারণটি হলো ফেসবুক প্রোফাইলে বন্ধু এড করার নির্দিষ্ট সীমা রয়েছে। আপনার ফেসবুক প্রোফাইলে ৫০০০ বন্ধু যুক্ত হলে আপনি আর নতুন কাউকে যুক্ত করতে পারবেন না।

    কিন্তু ফেসবুক পেজ এর ক্ষেত্রে লাইক বা ফলো করার কোনো সীমা নেই। আপনি আপনার পেজ এর সাথে যত ইচ্ছা তত লোককে যুক্ত করতে পারবেন।

  • আপনি আপনার ফেসবুক প্রোফাইলে যা যা পাবলিশ করবেন তা শুধুমাত্র আপনার ফেন্ড লিস্টে যুক্ত থাকা ব্যক্তিরাই দেখতে পাবে। এতে করে আপনার সাথে নতুন কোনো ব্যক্তির যুক্ত হওয়ার সম্ভাবনা একদম কমে যাবে।

    তাই সকল কোম্পানি এবং যারা ব্যবসা করে তারা যেন সহজে নতুন কাস্টোমার পেতে পারে সেই জন্য তারা ফেসবুক পেজ ব্যবহার করে। কারণ ফেসবুক পেজে পাবলাশ করা পোস্টগুলো ফেসবুকের সকল ব্যবহারকারীর কাছে পৌঁছায়।

    আবার আপনি চাইলে ফেসবুক বুস্ট ব্যবহার করে এডভারটাইজমেন্ট চালিয়ে আরো বেশি অডিয়েন্সের কাছে পৌঁছাতে পারবেন।

  • ফেসবুক পেজ ব্যবহার করলে আপনার ফলোয়ার খুব সহজেই "Event" ট্যাবের সাহায্যে আপনার upcoming event সম্পর্কে জানতে পারবে, যা সাধারণ ফেসবুক আইডি দিয়ে সম্ভব না।

এই সকল কারণেই সেলিব্রিটি ও ব্যবসায়ীরা ফেসবুক প্রোফাইলের বদলে ফেসবুক পেজ ব্যবহার করেন। আপনিও যদি ফেসবুক পেজ খোলতে চান তবে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। কিন্তু ফেসবুক পেজ খোলার আগে জেনে নিন পেজ খোলতে কি কি লাগবে।


ফেসবুক পেজ খুলতে কি কি লাগে?

ফেসবুক পেজ খোলতে হলে সর্বপ্রথম আপনার কাছে একটি ফেসবুক একাউন্ট থাকা লাগবে। যদি আপনার কাছে ফেসবুক একাউন্ট না থাকে তবে জেনে নিন কিভাবে ফেসবুক একাউন্ট খোলতে হয়


আপনার ফেসবুক একাউন্ট খোলা হয়ে গেলে আপনি ফেসবুক পেজ খুব সহজেই খোলতে পারবেন। এর জন্য আপনার কাছে একটি মোবাইল কিংবা কম্পিউটার থাকতে হবে। এবং আপনার মোবাইল কিংবা কম্পিউটারে ইন্টারনেট কানেকশন থাকা লাগবে।


এই কয়টা জিনিস থাকলেই আপনি ফেসবুক পেজ খোলতে পারবেন। এখন চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি ফেসবুক পেজ তৈরি করবেন।


ফেসবুক পেজ খোলার নিয়ম

আপনারা ফেসবুক পেজ তৈরী করা যতটা কঠিন মনে করেন আসলে কিন্তু কাজটা তেমন একটা কঠিন কাজ নয়। যেকেউ খুব সহজেই কোনো ঝামেলা ছাড়াই ফেসবুক পেজ খুলতে পারে। চলুন জেনে নিই, ফেসবুক পেজ কিভাবে খুলতে হয়।


কম্পিউটারে ফেসবুক পেজ খোলার নিয়ম

  • ফেসবুক এ প্রবেশ করুন
  • আপনার ফেসবুক একাউন্ট এ সাইন ইন করা না থাকলে সাইন ইন করুন
  • এরপর বাম পাশের মেন্যু থেকে Pages এ ক্লিক করুন
  • Create New Page বাটনে ক্লিক করুন
  • এরপর এমন একটি পেজ দেখতে পাবেন

  • পেজ যে নামে খুলবেন সেটি Page name লেখা বক্সে লিখুন
  • Category বক্সে আপনার পেজ কী নিয়ে তা লিখে একটি ক্যাটাগরি সেট করুন
  • এরপর Description বক্সে পেজ সম্পর্কে কিছু লেখা চাইলেই যোগ করতে পারেন
  • Create Page বাটন চাপুন


উপরে দেখানল প্রতিটি স্টেপ সঠিকভাবে অনুসরণ করলে আপনি খুব সহজেই আপনার ফেসবুক পেজ খোলতে পারবেন। 


কম্পিউটারের পাশাপাশি মোবাইলেও ফেসবুক পেজ খোলা যায়। মোবাইল থেকে ফেসবুক অ্যাপ এর মাধ্যমে কিভাবে ফেসবুক পেজ খোলা যায় এখন আমরা সেটা জানব।


মোবাইলে ফেসবুক পেজ খোলার নিয়ম

  • ফেসবুক অ্যাপে প্রবেশ করুন
  • ডানদিকে থাকা সর্বশেষ সেকশন অর্থাৎ হ্যামবার্গার আইকনযুক্ত মেন্যুতে প্রবেশ করুন
  • Pages অপশনটি খুঁজে বের করে প্রবেশ করুন
  • Create চাপুন
  • Get Started চাপুন
  • যে নামে পেজ খুলতে চান, সেটি Page Name বক্সে লিখুন ও Next চাপুন
  • পেজ এর ধরন অনুযায়ী একটি ক্যাটাগরি সিলেক্ট করে Next চাপুন
  • এরপর আপনি যদি কোনো ব্যবসার পেজ খুলেন, সেক্ষেত্রে ঠিকানা যোগ করুন ও Next চাপুন
  • ঠিকানা না থাকলে বা যোগ করতে চাইলে Skip চাপুন
  • এরপর আপনার ফেসবুক পেজের জন্য একটি প্রোফাইল পিকচার ও কভার ফটো চাওয়া হবে। কভার ফটো ও প্রোফাইল পিকচার সিলেক্ট করে Done চাপুন

উপরে উল্লিখিত পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করলে আপনার কাঙ্ক্ষিত ফেসবুক পেজ খুলে যাবে।


এখন চলুন সংক্ষেপে জেনে নেওয়া যাক ফেসবুক পেজ থেকে টাকা কামানোর সহজ উপায় কি।


ফেসবুক পেজ থেকে টাকা কামানোর উপায়

আপনার কাছে যদি ফেসবুক পেজ থাকে এবং সেখানে যথেষ্ট পরিমাণ অডিয়েন্স থাকে তবে আপনি খুব সহজেই আপনার ফেসবুক পেজ ব্যবহার করে সেখান থেকে আয় করতে পারবেন। তবে ফেসবুক পেজ থেকে আয় করতে হলে অবশ্যই আপনার পেজে ভালো কন্টেন্ট পাবলিশ করতে হবে। তাহলে চলুন দেখা যাক কিভাবে আপনি ফেসবুক পেজ তৈরি করে টাকা আয় করতে পারবেন


ফেসবুক পেজ থেকে আয় করার উপায়ঃ

  • পেজ মনিটাইজঃ ফেসবুক পেজ থেকে আয় করার সবথেকে সহজ উপায় হলো আপনার ফেসবুক পেজকে মনিটাইজ প্রোগ্রামে যুক্ত করা।

    তবে ফেসবুক পেজ মনিটাইজ করে আয় করতে হলে অবশ্যই আপনাকে কনটেন্ট তৈরি করতে হবে। ভিডিও আপলোড করে আপনি ইউটিউবের মত ফেসবুক থেকেও আয় করতে পারবেন।

  • অ্যাফিলিয়েট মার্কেটিংঃ বর্তমানে ইন্টারনেটের ব্যবহার বেড়ে যাওয়ার ফলে সকল কোম্পানি অনলাইন সেবা চালু করেছে। এবং যাতে তাদের প্রোডাক্ট বেশি বিক্রি হয় সেজন্য তারা অ্যাফিলিয়েট মার্কেটিং চালু করেছে।

    আপনি চাইলে তাদের প্রোডাক্ট আপনার পেজ এ অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে প্রোমোট করতে পারবেন। এতে করে যা সেল হবে তার কিছু অংশ আপনি পাবেন।

  • ব্লগিংঃ আপনার কাছে যদি ওয়েবসাইট থাকে তবে আপনি ফেসবুক পেজ থেকে ব্লগে ট্রাফিক নিয়ে আপনি আয় করতে পারবেন।

  • স্পন্সর পোস্টঃ আপনার ফেসবুক পেজ এ যদি ফলোআর এর সংখ্যা বেশি হয় তবে আপনার কাছে বিভিন্ন কোম্পানি স্পন্সর সিপ নিয়ে আসবে। আপনি একটি স্পন্সর পোস্টের জন্য $১০০ থেকে শুরু করে $৫০০০ পর্যন্ত আয় করতে পারবেন।


ফেসবুক পেজ নিয়ে প্রশ্ন-উত্তর

প্রশ্ন-১ঃ ফেসবুক পেজ কেন তৈরি করব?

উত্তরঃ যাতে আপনি আপনার অডিয়েন্সের কাছে সহজে পৌঁছাতে পারেন এবং আপনার সার্ভিস আপনার কাস্টোমারের কাছে বিক্রি করতে পারেন সেজন্য ফেসবুক পেজ তৈরি করা হয়।


প্রশ্ন-২ঃ ফেসবুক পেজ তৈরি করা কি ফ্রি?

উত্তরঃ হ্যাঁ। আপনি বিনা মূল্যে ফেসবুক পেজ তৈরি করতে পারবেন।


প্রশ্ন-৩ঃ ফেসবুক পেজ তৈরি করতে কি কি লাগবে?

উত্তরঃ ফেসবুক পেজ তৈরি করতে আপনার একটি ফেসবুক একাউন্ট থাকতে হবে, একটি মোবাইল কিংবা কম্পিউটার থাকতে হবে এবং ইন্টারনেট কানেকশন লাগবে।


প্রশ্ন-৪ঃ আমি কি ফেসবুক থেকে আয় করতে পারব?

উত্তরঃ হ্যাঁ। আপনার কাছে যদি যথেষ্ট অডিয়েন্স থাকে তবে আপনি খুব সহজেই আপনার ফেসবুক পেজ থেকে আয় করতে পারবেন। ফেসবুক পেজ থেকে আয় করার উপায় এই পোস্টে আলোচনা করা হয়েছে।


শেষ কথা

আপনার কাছে যদি কোনো ব্যবসা থাকে অথবা আপনি যদি লোকদের কাছে জনপ্রিয় হন কিংবা হতে চান তবে অবশ্যই আপনার কাছে একটি ফেসবুক পেজ থাকা উচিৎ। আপনি উপরে দেখানে স্টেপগুলো অনুসরণ করে খুব সহজেই আপনার জন্য একটি প্রোফেশনাল ফেসবুক পেজ তৈরি করতে পারবেন।


এখনো যদি ফেসবুক পেজ খোলার নিয়ম কিংবা ফেসবুক পেজ সম্পর্কে আপনার যেকোনো প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন নিচের কমেন্ট সেকশনে। আপনার প্রশ্নের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব।

Post a Comment

0 Comments